সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে সেরা

সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে সেরা

বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে সেরা পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগম লিমিটেডের অধীনস্থ সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র। পাশাপাশি, সারা দেশে দশম স্থান অধিকার করেছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ প্রকল্প।

গত বছরে এপ্রিল থেকে আগস্ট মাসে যেখানে পিএলএফ ছিল ৬৯.৬৩ শতাংশ। যা দেশের মধ্যে ছিল ৩১ নম্বর স্থানে। সেখান থেকে এক বছরের মধ্যে প্রথম স্থানে চলে এসেছে এই কেন্দ্রটি। ১০৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা সম্পন্ন বক্রেশ্বর তাপবিদ্যুৎকেন্দ্রটি গত বছরে ২২ নম্বর স্থান থেকে এবার দশম স্থানে উঠে এসেছে বলে নবান্ন সূত্রে খবর। তখন পিএলএফ ছিল ৭৪.৯৬। এখন তা বেড়ে হয়েছে ৮৮.৭৭।

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের অধীনে থাকা কেন্দ্রীয় ইলেকট্রিসিটি অথরিটি দেশে কোন কেন্দ্র সব থেকে বেশি বিদ্যুৎ উৎপাদন করছে, তার হিসেব রাখে। তারাই দেশের বিদ্যুৎকেন্দ্রগুলির র‌্যাঙ্কিং দেয়। সেই কেন্দ্রীয় ইলেকট্রিসিটি অথরিটি জানিয়েছে, WBPDCL-এর অধীনস্থ সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রটি দেশের মধ্যে যত বিদ্যুৎ কেন্দ্র রয়েছে, তার মধ্যে এপ্রিল থেকে আগস্টের মধ্যে সব থেকে বেশি বিদ্যুৎ উৎপাদন করেছে। বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, “বিদ্যুৎ-পরিবারে সার্বিক সাফল্য এবং টিমের পরিশ্রমের ফসল। এই সম্মান দপ্তরের ইঞ্জিনয়ার এবং প্রতিটি কর্মীকে আরও উৎসাহিত করবে।”

Leave a Comment

Your email address will not be published.

error: Alert: Content is protected !!