Langya virus: চিনে হানা নয়া ভাইরাসের! ল্যাংয়া আক্রান্ত হলেন বহু

Langya virus: চিনে হানা নয়া ভাইরাসের! ল্যাংয়া আক্রান্ত হলেন বহু

কোভিড-১৯ এর রেশ কাটতে না কাটতেই চিনে নতুন ভাইরাসের আক্রমন। ইতিমধ্যেই ‘ল্যাংয়া’ হেনিপাভাইরাস (লেভি) নামে পরিচিত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ জন। পূর্ব চিনের হেনান এবং শানডং প্রদেশে এই ভাইরাসের প্রাদুর্ভাব লক্ষ্য করা গিয়েছে।

চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পরেছিলো কোভিড-১৯ । এরপর বিগত দুই বছরেরও বেশি সময় ধরে গোটা বিশ্ব জ্বর্জরিত কোভিড অতিমারিতে। তার  এই নতুন ভাইরাসের হানায় রীতিমত শঙ্কিত গোটা বিশ্ব।

চিনে ৩৫ জনেরও বেশি লোক আক্রান্ত এই ভাইরাসে। তবে এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বেশিরভাগ রোগীরই উপসর্গ মৃদু। তবে উদ্বেগের বিষয় হল এখনো পর্যন্ত এই ভাইরাস প্রতিহত করার কোনো টিকা পাওয়া যায়নি।

ল্যাংয়া ভাইরাসের উপসর্গ

বেজিং ইনস্টিটিউট অফ মাইক্রোবায়োলজি অ্যান্ড এপিডেমিওলজির গবেষকদের মতানুযায়ী এই ভাইরাসের ক্ষেত্রে মূল উপসর্গ জ্বর। তাছাড়া কাশি, ক্লান্তি, পেশীতে ব্যথা, বমির মতো উপসর্গও লক্ষ্য করা গিয়েছে আক্রান্তদের মধ্যে। সাথে গলাব্যাথাও লক্ষ করা গিয়েছে।

কেন মারাত্বক এই ভাইরাস ?

মারাত্মক নিপাহ ভাইরাসের পরিবারেরই সদস্য এই ল্যাংয়া ভাইরাস। নিপাহ ভাইরাস করোনার থেকে বেশি মারাত্মক কারণ আক্রান্তদের তিন-চতুর্থাংশ প্রাণ হারান। বিশ্বের পরবর্তি অতিমারির কারণ হতে পারে এই নিপাহ ভাইরাস। তবে এই ভাইরাস একজনের থেকে অন্য জনের দেহে ছড়িয়ে পড়তে পারে কি না, তা খতিয়ে দেখছেন চিনা গবেষকরা।

Leave a Comment

Your email address will not be published.

error: Alert: Content is protected !!