| নং | উক্তি | বক্তা |
|---|
| ১ | মনোবিজ্ঞান হল চেতনার বিজ্ঞান | অ্যাঙ্গেল |
| ২ | চেতনার মধ্যেই আমরা মনের অস্তিত্ব উপলব্ধি করি | উইলিয়াম জেমস |
| ৩ | চাহিদার বস্তুর সঙ্গে প্রতিক্রিয়ার বন্ধন গড়ে ওঠার কৌশলই শিখন | উডসওয়ার্থ |
| ৪ | মায়ের কোল শিশুর প্রথম বিদ্যালয় | কমেনিয়াস |
| ৫ | পাঠ্যক্রম বাস্তব জীবনের প্রতিফলন ঘটায় | কিলপ্যাট্রিক |
| ৬ | লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ | জন পেস্তালৎসি |
| ৭ | পূর্ণ ব্যক্তিত্ব গঠন শিশুশিক্ষার উদ্দেশ্য | জন পেস্তালৎসি |
| ৮ | একজন শিক্ষিত মা একশো জন বিদ্যালয়-শিক্ষকের সমান | জর্জ হার্বাট |
| ৯ | চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ | জর্জ হার্বাট |
| ১০ | মনোবিজ্ঞান হল মানুষের আচরণের বিজ্ঞান | জে. বি. ওয়াটসন |
| ১১ | শিক্ষা হল অভিজ্ঞতার পুনঃসংগঠন | ডিউই |
| ১২ | শিশুদের কার্যধারা পৃথিবী সম্বন্ধে তাদের ধারণা তৈরি করে থাকে | পিঁয়াজে |
| ১৩ | বুদ্ধিকে আমরা বুদ্ধি পরিমাপের দ্বারাই নিরূপণ করতে পারি | ফিম্যান |
| ১৪ | শিক্ষক হল বাগানের মালির মতো | ফ্রয়েবেল |
| ১৫ | বিদ্যালয় হল সমাজের ক্ষুদ্র প্রতিলিপি বা মডেল | ফ্রয়েবেল |
| ১৬ | শিখন হল অনুশীলন ভিত্তিক আচরণের পরিবর্তন | বার্নাড |
| ১৭ | আগ্রহ হল অভিজ্ঞতা অর্জনের একটি প্রবণতা | বিনহাম |
| ১৮ | প্রত্যেক শিশুই এক একটি বিশিষ্ট সত্ত্বা | মন্তেসরি |
| ১৯ | শিক্ষার লক্ষ্য হল দেহ, মন ও আত্মার শ্রেষ্ঠ গুণাবলীর সমন্বয় | মহাত্মা গান্ধী |
| ২০ | ভগবান হল সত্য এবং সত্যই ভগবান | মহাত্মা গান্ধী |
| ২১ | আগ্রহ হল সুপ্ত মনোযোগ, মনোযোগ হল ব্যক্ত আগ্রহ | ম্যাকডুগাল |
| ২২ | তাকেই বলি শ্রেষ্ঠ শিক্ষা যা শুধুমাত্র তথ্য পরিবেশন করেনা, বিশ্বসভ্যতার সহিত মেলবন্ধন ঘটায় | রবীন্দ্রনাথ |
| ২৩ | শিশুর স্বতঃস্ফূর্ত আত্মবিকাশ হল শিক্ষা | রুশো |
| ২৪ | জ্ঞান হল সকল প্রকার সম্পদের জননী | রুশো |
| ২৫ | কৈশোর কাল হল ঝড়ঝঞ্ঝার কাল | স্ট্যানলি |
| ২৬ | বয়ঃসন্ধি হল পীড়ন ও কষ্টের কাল | স্ট্যানলি |
| ২৭ | শিক্ষা হল চরিত্র গঠন এবং ধার্মিক জীবনযাপনের উপায় | স্বামী দয়ানন্দ |
| ২৮ | শিক্ষা হল মানুষের মহত্ত্বের প্রকাশ | স্বামী বিবেকানন্দ |
| ২৯ | মনোবিজ্ঞান হল মনের বিজ্ঞান | হফডিং |